Sunday, October 28, 2018

টিক টক এবং মিউজিকালি এর খুটিনাটি


                              

আপনি যদি এই আর্টিকেল পড়ে থাকেন, তাহলে নিশ্চয় আপনার টিক টক অ্যাপ্লিকেশন সম্পর্কে নূন্যতম ধারনা আছে। তাহলে চলুন আজকে জেনে নিই টিক টক অ্যাপ্লিকেশনের কুটিনাটি।

টিক টকের উৎপত্তি:

২০১৪ সালে ALEX নামের একটি চাইনিজ কম্পানি মিউজিকালি নামের এই ভিডিও শেয়ারিং সফ্টওয়ারটি তৈরি করেছিল। মিউজিকালির ডুয়াইন নামে আরেকটি নাম ছিল। ২০১৬ সেপ্টেম্বরে BITEDANCE নামের একটি প্রতিষ্ঠান এলেক্সের কাছে এই অ্যাপ্লিকেশটা কিনে নিতে চাইছিল। কিন্তু এলেক্স সেটা বিক্রি করেনি। শেষে ২০১৭ অক্টোবরে ALEX এবং BITEDANCE মিলে এই অ্যপটির নাম মিউজিকালি থেকে বদলে টিক টক হিসেবে বাজারে নিয়ে আসে।

টিক টক কি?

টিক টক হচ্ছে একটি ভিডিও শেয়ারিং স্মার্টফোন সফ্টওয়ার যেখানে ইউজাররা ভিডিও তৈরি করে এবং শেয়ার করে। এটিও ফেইসবুক, টুইটার ইন্সটাগ্রাম এবং আরো অন্যান্য সোসিয়াল মিডিয়ার মতই কাজ করে। বর্তমানে প্রায় ২০০শ মিলিয়নের মত লোক টিক টক ব্যবহার করে থাকে। যার প্রায় ৭০ পার্সেন্ট মেয়ে। এবং প্রতিদিন টিক টক এ ১২ মিলিয়নের বেশি ভিডিও শেয়ার হয়। খুব দ্রুত মানুষের কাছে জনপ্রিয় হওয়া সফ্টওয়ারের মধ্যে টিক টক অন্যতম।

কিভাবে ব্যবহার করবেন?



আপনি যখন একবার এই অ্যাপটি ডাউনলোড করবেন, অ্যাকাউন্ট খোলা ছাড়াও আপনি ভিডিও দেখতে পারবেন। কিন্তু আপনার যখন কারো ভিডিও পছন্দ হবে তাকে ফলো করতে বা তার ভিডিওতে লাইক দিতে আপনার অ্যাকাউন্ট করতে হবে। আর অ্যাকাউন্ট খোললে আপনি আপনার নিজের ভিডিও শেয়ার করতে পরবেন। অ্যাকাউন্ট খোলার সাথে আপনি সেই অ্যাপের মাধ্যমে আপনার ভিডিওতে নানা রকম এফেক্ট ফিল্টার যোগ করতে পারবেন।

কি ধরণের ভিডিও শেয়ার করা যায়?

প্রথম প্রথম টিক টকে সাধারণত লিপসিংকিং করা হত। লিপ সিংক বলতে কোন জনপ্রিয় গানের সাথে নিজের ঠোট মিলানো। প্রথমে ইউজাররা এরকম জনপ্রিয় কিছু গানের সাথে নিজের ঠোট মিলিয়ে ভিডিও বানাতো। এখন আস্তে আস্তে আরো নানা রকম ভিডিও বানানো হচ্ছে। যেমন, কোন মুভির ডায়লগের সাথে ঠোট মিলেয়ে অভিনয় করে ভিডিও শেয়ার করে, এবং নিজের কন্ঠে নিজইে অভিনয় করে ভিডিও শেয়ার করতে দেখা যায় বা চলার পথে কোন ঘটনা ঘটে যাওয়াকে ক্যাপচার করে ভিডিও শেয়ার করতে দেখা যায়। বলতে গেলে ইউটিউবে যেরকম ভিডিও শেয়ার করা হয় টিক টকেও সেরকম ভিডিও শেয়ার করা যায়। তবে ইউটিউবে যেরকম ভিডিওর স্থিতিকালের কোন নির্দিষ্ট সময় নেই টিক টকের বেলায় ভিডিওর স্থিতিকালের নির্দিষ্ট সময় রয়েছে। প্রথম প্রথম টিক টকে ১৫ সেকেন্ড থেকে ১ মিনিট পর্যন্ত ভিডিওর স্থিতিকাল ছিল। তার মানে ১ মিনিটের বেশি সময়ের কোন ভিডিও শেয়ার করা যেতনা। এখন সেই স্থিতিকাল বাড়িয়ে সাড়ে তিন মিনিট করা হয়েছে। একেত্রে সোযোগ হল, ইটিউবে যেমন বেশিক্ষণ ভিডিও দেখতে দেখতে একটা বোরিং ভাব এসে যায়, টিক টকের বেলায় সেটা হয়না।

কি ধরণের ইউজার রয়েছে?

টিক টক সাধারণত টিন এজারদের টার্গেট করেই বানানো। ১৪ থেকে ২১ বছর আশেপাশের বয়সের ইউজাররা টিক টক ব্যবহার করে থাকে। সাধারণত যারা পড়ালেখা করছে তাদের বিনোদনের জন্য টিক টক একটা দারুণ মাধ্যম। আপনি একবার টিক টকে ঢুকলে সময় কোন দিকে শেষ হয়ে যাবে খেয়াল করতে পারবেন না।  তবে টিক টক ইউজারের মধ্যে মেয়েদের সংখ্যা বেশি। আর প্রত্যেক বয়সি মানুষেরি কিছু সময় বিনোদনের প্রয়োজন হয়। একবার আপনি ব্যবহার করে দেখুন আপনিও হয়ত বিনোদিত হতে পারেন।

3 comments: